• সোমবার, ২০ মে ২০২৪, ০৪:০০ পূর্বাহ্ন

বাইডেনের ভারত সফর : যুক্তরাষ্ট্র থেকে আসছে বিশেষ গাড়ি

Reporter Name / ৪১ Time View
Update : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩

আসন্ন জি২০ শীর্ষ জি২০ যোগ দিতে ভারতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে দিল্লির উদ্দেশে রওনা হয়েছেন বাইডেন। দিল্লি পৌঁছবেন শুক্রবার। মার্কিন প্রেসিডেন্টের জন্য মার্কিন মুলুক থেকে থেকে উড়ে যাচ্ছে প্রেসিডেন্টের সরকারি গাড়ি ‘দ্য বিস্ট’। দিল্লিতে জি২০ সন্মেলন চলাকালীন বাইডেন এই বিলাসবহুল ক্যাডিলাক গাড়িতে চড়েই ভ্রমণ করবেন। জানা গেছে, আমেরিকা থেকে একটি বোয়িং বিমানে করে আনা হচ্ছে গাড়িটিকে।

‘দ্য বিস্ট’ বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও নিরাপদ গাড়ি হিসেবে পরিচিত। বুলেট প্রতিরোধী এই গাড়ি সব সময় বাইডেনের নিরাপত্তারক্ষীদের পাহারায় থাকে। দিল্লিতেও এই গাড়ির জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, বাইডেনের আগমন ঘিরে চরম ব্যস্ততা দিল্লিজুড়ে। তিন স্তরের কঠোর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে রাজধানীকে। ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের সব থেকে বাইরের স্তরে থাকবে আধাসামরিক বাহিনী, দ্বিতীয় স্তরে থাকবে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডো এবং সবচেয়ে ভেতরের বলয়ে থাকবেন গোয়েন্দা বিভাগের গোপন কর্মকর্তারা। বাইডেনে ভারতে থাকাকালীন দিল্লির উপর নজর রাখতে আকাশে ক্রমাগত চক্কর দেবে বিমান বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার। এই হেলিকপ্টারগুলোতে সেনাবাহিনী এবং ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)-এর কমান্ডো থাকবেন।

দিল্লির বহুতল ভবনগুলোতে এনএসজি এবং সেনা স্নাইপারদের মোতায়েন করা হবে। বিভিন্ন দায়িত্বে রয়েছে দিল্লি পুলিশও। আমেরিকার প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করতে অনেক জায়গায় এমন প্রযুক্তি বসানো হচ্ছে, যা ড্রোন চলাচলে বাধা দেবে। বাইডেন এবং আমেরিকার অন্যান্য প্রতিনিধি আইটিসির এক বিলাসবহুল হোটেলে থাকবেন। বাইডেন এবং তার প্রতিনিধি দলের জন্য হোটেলের প্রায় ৪০০টি ঘর ভাড়া নেয়া হয়েছে। বাইডেন থাকবেন ১৪তম তলায়। ১৪তলা থেকে নিচে আসার জন্য বিশেষ লিফটের ব্যবস্থা করা হয়েছে। যেখানে তিনি থাকবেন, সেখানে যাওয়ার অনুমতি দওয়া হবে কেবল বিশেষ কয়েকজনকে।
সূত্র : আজকাল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ