• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন

ইসরায়েলকে বয়কটে মুসলিম বিশ্বের প্রতি ইরানের আহ্বান

অনলাইন ডেক্স / ৪০ Time View
Update : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩

অবরুদ্ধ গাজা উপত্যকায় বোমা হামলা বন্ধ না করা পর্যন্ত ইসরায়েলে তেল ও খাদ্য রপ্তানি স্থগিত রাখতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ ক্ষমতাশালী নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। একই সঙ্গে ইসরায়েলকে বয়কট করার আহ্বানও জানিয়েছেন তিনি। বুধবার (১ নভেম্বর) ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে।

বুধবার গণমাধ্যমের সামনে দেওয়া এক বক্তৃতায় তিনি বলেন, গাজায় বোমা হামলা অবিলম্বে বন্ধ করতে হবে। সেইসাথে ইহুদীবাদী শাসকদের কাছে তেল ও খাদ্য রপ্তানির পথ বন্ধ করা উচিত।

তিনি বিশ্বজুড়ে ফিলিস্তিন পন্থী বিক্ষোভের কথা উল্লেখ করে বলেন, যুক্তরাজ্য, ফ্রান্স,ইতালি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক লোক রাস্তায় নেমে এসেছে এবং ইসরাইল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্লোগান দিচ্ছে । গাজা ইস্যুতে ইসলামি দেশগুলোর ভুলে যাওয়া উচিত নয় যে, কিভাবে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং যুক্তরাজ্যে গাজার নিপীড়িত  জনগণের বিরুদ্ধে দাঁড়িয়ে একটি ইহুদিবাদী শাসন কায়েম করছে।

উল্লেখ্য, এর আগে, গত ৭ অক্টোবর গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে উপত্যকায় নির্বিচার হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। তিন সপ্তাহের বেশি সময় ধরে চলমান এই হামরায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা বেড়ে ৮ হাজার ৫২৫ জনে পৌঁছেছে। গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের অর্ধেকেরও বেশি শিশু ও নারী।

চলমান এই যুদ্ধে এখন পর্যন্ত ৩ হাজার ৫৪২ শিশু ও ২ হাজার ১৮৭ নারী নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও ২১ হাজার ৫৪৩ ফিলিস্তিনি। আর হামাসের হামলায় ইসরায়েলিদের প্রাণহানির সংখ্যা দেড় হাজার ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ইসরায়েলের সামরিক বাহিনীর ৩২৬ সৈন্য রয়েছে।-


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ