• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন

চাকরিতে প্রবেশে বয়স ৩৫ করার দাবি- গলায় মুলা প্রতিবাদ

অনলাইন ডেক্স / ৩০ Time View
Update : মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিসহ কয়েক দফা দাবি বাস্তবায়নে গলায় মুলা ঝুলিয়ে প্রতিবাদ করেছে চাকরিতে ৩৫ প্রত্যাশীরা। সোমবার (৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে লাগাতার প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের ব্যানারে ওই প্রতিবাদ কর্মসূচি পালন করে তাঁরা।

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ প্রত্যাশীদের অভিযোগ, নির্বাচনী ইশতেহার ২০১৮ এর পাতা ৩৩ এবং শিক্ষা দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে বলা আছে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরীখে যুক্তিসঙ্গত ব্যবস্থা গ্রহণ করা হবে। সেই সঙ্গে সাবেক রাষ্ট্রপতি, আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফসহ অনেকে এই দাবির সঙ্গে একমত পোষণ করলেও তা পূরণ হয় নি। এছাড়া করোনা মহামারী কালীন বয়স ছাড় দিলেও যাদের বয়স প্রায় ৩০ বছর পর্যন্ত ছিলো তারা এই ব্যাক ডেটের কারণে ৩৩ বছর পর্যন্ত সুযোগ পেয়েছেন। কিন্তি যাদের ২৭-২৮ বছর তারা কোন সুযোগই পায় নি।

ওই প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, বিশ্বের ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, কোনো কোনো দেশে তা উন্মুক্ত। দক্ষিণ এশিয়ার দেশেগুলোর মধ্যে আমাদের পার্শ^বর্তী দেশ ভারতে বিভিন্ন রাজ্য ভেদে চাকরিতে আবেদনের বয়স সীমা ৩৫-৪৫ বছর, মালদ্বীপে ৪৫ বছর, শ্রীলঙ্কায় ৩৫ বছর, নেপালে ৩৫ বছর, আফগানিস্তানে ৩৫ বছর। দক্ষিণ এশিয়ার মধ্যে শুধুমাত্র বাংলাদশে এবং পাকিস্তানেই চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর। প্রায় ১০ বছর যাবত সরকারিএ চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছরে উন্নীতকরণের দাবি জানিয়ে আসছে। নির্বাচনী ইশতেহারে থাকলেও তার কোন বাস্তবায়ন হয় নি। ২০১১ খ্রিস্টাব্দে সরকারি চাকরি হতে অবসরের বয়স ২ বছর বৃদ্ধি করে ৫৭ থেকে ৫৯ বছর করা হলেও চাকরিতে প্রবেশের বয়সসীমা বৃদ্ধি করা হয়নি এবং চাকরি শেষে চুক্তি ভিত্তিক নিয়োগ স্বাভাবিক চাকরি প্রক্রিয়া ক্ষেত্রে অন্তরায়।

তারা আরো বলেন, বাংলাদেশ সিভিল সার্ভিস কমিশনে (বিসিএস) আবেদনের বয়সসীমা ৩০ বছর হলেও জুডিশিয়াল সার্ভিস কমিশনে (বিজেএস) আবেদনের বয়সসীমা ৩২ বছর, সরকারি নার্সিং এ ৩৫ বছর এবং বেসরকারি স্কুল-কলেজে ৩৫ বছর। এছাড়া বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থাগুলো তাদের চাকরিতে আবেদনের বয়সসীমা সরকারি মানদন্ড অনুযায়ী ৩০ বছরকেই অনুসরণ করে। বাংলাদেশের জাতীয় যুব নীতিতে ১৮-৩৫ বছর বয়সীদের যুবক বলা হলেও ৩০ বছর হলেই তাদেরকে চাকরিতে আবেদনের সুযোগ দেয়া হচ্ছে না। দেশে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা আজ থেকে ৩২ বছর আগে ১৯৯১ খ্রিস্টাব্দে ২৭ বছর থেকে ৩০ বছরে উন্নীতকরণ করা হয়, যখন বাংলাদেশের মানুষের গড় আয়ু ছিল মাত্র ৫৭ বছর। বর্তমানে বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে ৭৩ বছর হলেও চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধি করা হয়নি। স্মার্ট বাংলাদেশের কারিগর আমরা, আমরা বাঁচতে চাই, মরতে চাই না। আমরা সম্মানের সহিত বাঁচতে চাই। তাই অবিলম্বে আমাদের দাবিগুলো মেনে নেয়া হোক

এসময় সাতক্ষীরা থেকে আসা মোকলেছুর রহমান নামে অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষক পিতা বলেন, আমরা মাত্র দুটো মেয়ে। তাদের নিয়ে অনেক স্বপ্ন। আমি এখানে কেন এসেছি। কারণ আমি খুব অসহায়। চাকরির যেন ৩৫ করা হয়, না হলে আমার পরিবার বাঁচবে না।

ওই শিক্ষক পিতার কন্যা বলেন, আমরা রাতে ঢাকা এসেছি। আমরা দুই বোন, আমাদের কোন ভাই নাই। প্রধানমন্ত্রীর কাছে একটাই দাবি চাকরিতে বয়সসীমা যেন অবিলম্বে ৩৫ করা হয়। না হলে আমার বাবা-মাকে কে দেখবে।

ভারতের ঝাড়খন্ড থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘুরতে আসা তুষার অভিরাজ বলেন, আমি ভারত থেকে বাংলাদেশে ঘুরতে এসেছি। এখানে এসে দেখছি, তাঁরা আন্দোলন করছে। তাঁদের আন্দোলনের সঙ্গে আমি সহমত পোষণ করছি এবং বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ করছি, তাদের দাবিগুলো যেনো মেনে নেয়া হয়।

চাকরি আবেদনের ফি তার দেশে ১০০ রূপি উল্লেখ করে তিনি বলেন, ভারতে আবেদনের ফি ১০০ রূপি। তাই এসব চাকরি প্রত্যাশীদের ফি কমানোসহ যে দাবি তুলছে সেগুলো অত্যন্ত যৌক্তিক।

এসময় সংগঠনের আহ্বায়ক জনাব শরিফুল হাসান শুভের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে সংগঠনের সদস্য সচিব মোহাম্মদ রাসেল, ঢাবি শাখার আহ্বায়ক সানোয়ারুল হক সনি, ঢাবি শাখার সদস্য সচিব এ আর খোকনসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

তাঁদের দাবিগুলো হলো— চাকরির আবেদনের বয়সসীমা ৩৫ বছর, অবসরের বয়সসীমা বৃদ্ধি, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বঙ্গবন্ধুর নামে ল’ কমপ্লেক্স (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ