• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন

আল-আজহারে উজ্জ্বল বাংলাদেশের নাম, শীর্ষ ১০-এর ৮ জন-ই বাংলাদেশী

অনলাইন ডেক্স / ৪৫ Time View
Update : বুধবার, ২৩ আগস্ট, ২০২৩

বিগত সময়ের মতো এবারো মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ে মেধার স্বাক্ষর রাখলো বাংলাদেশী শিক্ষার্থীরা। বিশ্বখ্যাত প্রতিষ্ঠানটির সানুভির (এইচএসসি সমমান) পরীক্ষায় ঈর্ষণীয় সাফল্য পেয়েছে তারা। পরীক্ষার প্রকাশিত ফলাফলে দেখা গেছে- শীর্ষ ১০ জনের আটজনই বাংলাদেশী শিক্ষার্থী।

গত মাসের মাঝামাঝিতে আল-আজহার বিশ্ববিদ্যালয়ের ভেরিফাইড পেজে এক পোস্টের মাধ্যমে পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। একইসাথে সেখানে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থী আব্দুল্লাহ হাশেমও নয়া দিগন্তকে বিষয়টি নিশ্চিত করেছেন।

কিন্তু এক মাস আগের দারুণ এ খবরটি কেন এতদিন পর সামনে এলো- সে বিষয়ে জানতে চাইলে আব্দুল্লাহ হাশেম জানান, উত্তীর্ণ শিক্ষার্থীদের সবাই মূলত মিসরস্থ কওমি ঘরানার একমাত্র ছাত্র সংগঠন ‘আজহার ওয়েলফেয়ার সোসাইটি বাংলাদেশে’র সদস্য। কিন্তু দুর্ভাগ্যবশত আমাদের সংগঠনের পেজটি নষ্ট হয়ে যায়। সেজন্য আমাদের কেউ ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা দেননি। নতুন পেজ থেকে সম্প্রতি এই ঘোষণা দেয়া হলো।

শীর্ষ ১০ জনের মধ্যে থাকা বাংলাদেশী আটজন হলেন- আহমদুল্লাহ বিন মাওলানা ফখরুল ইসলাম (১ম), আহমাদ বিন মোহাম্মদ ওসমান (২য়), রাফিউল আমিন বিন ইমাম উদ্দিন (৩য়), মোহাম্মাদ ইহতিশামুল হক বিন আব্দুর রব (৪র্থ), মাহদী হাসান বিন সালিম হুসাইন (৫ম), আহমাদুল্লাহ বিন মোঃ শাহাদাত (৬ষ্ঠ), ইয়াছিন আরাফাত বিন মো: মোস্তফা (৭ম) ও মোঃ সা’দ বিন সেলিম (নবম)।

২০২২-২৩ শিক্ষাবর্ষের এবারের সানুভি পরীক্ষায় মোট ৭৩৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। পাসের হার ৫৭.৬৪ শতাংশ।

এদিকে, পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীকে অভিনন্দন জানিয়েছেন মিসরের গ্র‌্যান্ড ইমাম ও শাইখুল আজহার শায়খ ড. আহমাদ আত তাইয়েব। তিনি বিদেশী ছাত্রদের শিক্ষা অর্জনের জন্য স্বদেশ ত্যাগ ও সার্বিক মেহনত-মুজাহাদার ভূয়সী প্রশংসা করেন। ড. আহমাদ আত তাইয়েব শিক্ষার্থীদের সফলতা কামনা করে বলেন, আমি আশা করছি তারা সকলেই নিজেদের দেশে ফিরে আল-আজহারের প্রতিনিধিত্ব করবে।

পাশাপাশি মিসরের বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকেও এই গৌরবময় ফলাফলের জন্য সকলকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। ওই সম্মাননা অনুষ্ঠানে সকলকে অভিনন্দন জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশী কারো সফলতার কথা শুনলে গর্বে আমার বুক ফুলে উঠে। আমি তোমাদের সবার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ