• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

সালাত সংক্রান্ত বিপরীতধর্মী হাদীসের সমাধানে ফকীহগণের ভূমিকা শীর্ষক সেমিনার

নিজস্ব সংবাদদাতা / ৩৪ Time View
Update : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ‘সালাত সংক্রান্ত বিপরীতধর্মী হাদীসের সমাধান ফকীহগণের ভূমিকা’’ শীর্ষক পিএইচডি গবেষণা সেমিনার-১ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২১ অক্টোবর) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সভাকক্ষে আল হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের উদ্যোগে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে ‘বিপরীতধর্মী হাদিস পরিচিতি, কারণ ও সমন্বয় নীতি : একটি বিশ্লেষণ’ প্রবন্ধ শিরোনামে একটি পর্যালোচনা উপস্থাপন করা হয়। গবেষণায় গবেষক মো. রফিকুল ইসলাম অধ্যাপক ড. মো. মইনুল হকের তত্বাবধায়কে এই গবেষণা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এইচ. এ. এন. এম এরশাদ উল্লাহ। অনুষ্ঠানটি অধ্যাপক ড. মোহা. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন অধ্যাপক ড. সৈয়দ মাকসুদুর রহমান। এছাড়া দোয়া মোনাজাত পরিচালনা করেন সাবেক ডিন প্রফেসর ড. মো. আকবর হোসাইন।

আলোচক হিসেবে উপস্থিত অধ্যাপক ড. মো. জাকির হোসাইন ও অধ্যাপক ড. মো. আকতার হোসেন। উন্মুক্ত আলোচনা অংশগ্রহণ করেন অধ্যাপক ড. মোঃ সেকেন্দার আলী ও অধ্যাপক ড আ.হ.ম নুরুল ইসলাম। আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক আ.ফ.ম আকবর হোসাইন এবং দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আব্দুর রহমানসহ শতাধিক শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে আল হাদীস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড.সৈয়দ মাকসুদুর রহমান বলেন, ‘যেকোন গবেষণা তার মৌলিক তত্ত্ব ও তথ্যের মাধ্যমে সমৃদ্ধি লাভ করে। হাদীসের যেকোনো বিপরীতধর্মী বিষয়ে সমাধান করতে গেলে ফকীহ ও মুহাদ্দিস হওয়া অত্যন্ত জরুরী।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ