• শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৫২ পূর্বাহ্ন

আজ শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব

অনলাইন ডেক্স / ৪০ Time View
Update : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

দেবীর বোধন ও ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আজ শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। তিথি অনুযায়ী আজ শুক্রবার সায়ংকালে (সন্ধ্যায়) অনুষ্ঠিত হবে দুর্গতিনাশিনী দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাস। মন্দির ও মণ্ডপে স্থাপন করা হয় বোধনের ঘট। ভক্তের ভক্তি, নিষ্ঠা আর পূজার আনুষ্ঠানিকতায় মাতৃরূপে দেবী দুর্গা অধিষ্ঠিত হবেন মণ্ডপে মণ্ডপে।

তিথির কারণে একই দিনে মহাষষ্ঠী পূজা হবে। দেবী দুর্গার আগমনে উচ্ছ্বসিত ভক্তকুল। সারা দেশে এখন চলছে উৎসবের আমেজ। পুরাণ মতে, রাজা সুরথ প্রথম দেবী দুর্গার আরাধনা শুরু করেন। বসন্তকালে তিনি এই পূজা আয়োজন করেছিলেন বলে এ পূজাকে বাসন্তীপূজা বলা হয়। কিন্তু রাজা রাবণের হাত থেকে স্ত্রী সীতাকে উদ্ধারের জন্য রাজা দশরথের পুত্র রামচন্দ্র শরৎকালে দুর্গাপূজার আয়োজন করেছিলেন। তাই শরৎকালের এই পূজাকে অকাল বোধনও বলা হয়। বাঙালির হৃদয়ে শরৎকালের দুর্গার অধিষ্ঠান কন্যারূপে।

প্রতিবছর বিভিন্ন বাহনে সপরিবারে শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে দেবী মর্ত্যলোকে আসেন বাপের বাড়ি বেড়াতে। তাই দেবীকে বরণে আয়োজনের কমতি নেই। ইতিমধ্যে পাঁচ দিনব্যাপী পূজার সব প্রস্তুতি শেষ হয়েছে। গত ১৪ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আগামীকাল মহাষষ্ঠীর পর ২১ অক্টোবর মহাসপ্তমী, ২২ অক্টোবর মহাঅষ্টমী, ২৩ অক্টোবর মহানবমী এবং ২৪ অক্টোবর মহাদশমীর মধ্য দিয়ে উৎসবের সমাপ্তি হবে।

মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ জানান, ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এবারের আয়োজনের মধ্যে রয়েছে ২০ অক্টোবর বেদির ষষ্ঠাদি কল্পারম্ভ, ২১ অক্টোম্বর সপ্তমীতে সকালে মহাসপ্তমী পূজা, সন্ধিপূজা, ২২ অক্টোবর সকাল ৯টা ৫৮ মিনিটে দেবীর মহাষ্টমী পূজা আরম্ভ, সন্ধ্যা সোয়া ৫টা থেকে ৬টা ১২ মিনিটে সন্ধিপূজা, ২৩ অক্টোবর পূর্বাহ্ণে দেবীর মহানবমী পূজা সমাপন ও ২৪ অক্টোবর সকাল ৯টা ৫৮ মিনিটে দশমী পূজা ও পূজান্তে দর্পণ বিসর্জন, দুপুর ১২টায় স্বেচ্ছায় রক্তদান ও বিকেল ৪টায় বিজয়া শোভাযাত্রার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শেষ হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, এ বছর সারা দেশে ৩২ হাজার ৪০৮ মণ্ডপে অনুষ্ঠিত হবে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। গত বছর এ সংখ্যাটি ছিল ৩২ হাজার ১৬৮টি। এ বছর ঢাকা মহানগরীতে দুর্গোৎসব অনুষ্ঠিত হবে ২৪৫টি মন্দিরে, গত বছর এ সংখ্যাটি ছিল ২৪২টি। আজ ২০ অক্টোবর প্রথম দিন পূজামণ্ডপে সকাল ৯টা ৫৮ মিনিটে ষষ্ঠাদি কল্পালম্ভ, সায়ংকালে বেদির বোধন (পঞ্জিকার লগ্ন অনুযায়ী প্রতিমা স্থাপনে দেবী প্রতিষ্ঠা), আমন্ত্রণ ও অধিবাস, সন্ধ্যায় ভক্তিমূলক সংগীত পরিবেশন করা হবে।

এদিকে সব মণ্ডপেই নিরাপত্তা নিয়ে সতর্কতা অবলম্বন করা হচ্ছে। গত বছরের সহিংসতার কথা মাথায় রেখে আইন প্রয়োগকারী সংস্থা অনেক বেশি সক্রিয়। তার পরও গত বছরের হামলার কথা বিবেচনায় নিয়ে আমরা প্রত্যেক মন্দিরে স্বেচ্ছাসেবক নিয়োগ করেছি, যারা রাতেও মণ্ডপ পাহারা দেবে। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গনে মহানগর সর্বজনীন পূজা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ