• সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

শেখ হাসিনার পরই বাইডেনের সাথে মোদির বৈঠক

অনলাইন ডেক্স / ৩৭ Time View
Update : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩

আগামীকাল শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে বসছে জি-২০ সম্মেলন। সম্মেলনের আগের দিন আজ শুক্রবার তিনটি দেশের প্রধানের সাথে সাক্ষাৎ করবেন আয়োজক দেশ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেছেন, আজ তিনি তার বাসভবন লোক কল্যাণ মার্গে তিনটি বৈঠক করবেন। প্রথমটি মরিশাসের প্রেসিডেন্টের সাথে, দ্বিতীয়টি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তৃতীয়টি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে।

এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুরেই নয়াদিল্লি পৌঁছেছেন। জি-২০-র সদস্য না হলেও দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে বাংলাদেশ দু’দিনের এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে। পর্যবেক্ষক রাষ্ট্রের প্রতিনিধি হয়ে নয়াদিল্লির অতিথি হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার থেকে শুরু হওয়া জি-২০ সম্মেলনের সময় ভারতের প্রধানমন্ত্রী মোট ১৫টি দ্বিপক্ষীয় বৈঠক করতে পারেন। বৈঠকগুলোতে ওই দেশগুলোর সাথে ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক ও উন্নয়ন সহযোগিতা জোরদারে জোর দেয়া হবে।

মোদি শনিবার জি-২০ সম্মেলনের প্রথম দিনে ব্রিটেন, জাপান, জার্মানি ও ইতালির রাষ্ট্রপ্রধানদের সাথে বৈঠক করবেন। আর সম্মেলনের দ্বিতীয় দিন রোববার নরেন্দ্র মোদির মধ্যহ্নভোজে উপস্থিত থাকবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রো। এরপর একেককরে ভারতীয় প্রধানমন্ত্রী কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানসহ কোমোরস, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, ইউরোপীয় ইউনিয়ন, ব্রাজিল ও নাইজেরিয়ার রাষ্ট্রপ্রধানদের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ