• সোমবার, ২০ মে ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে শিবিরের সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধন

অনলাইন ডেক্স / ১৩৩ Time View
Update : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩

মোহাম্মদপুরের বস্তি এলাকায় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) থেকে আগামী সোমবার (১১ সেপ্টেম্বর) সপ্তাহব্যাপী নানা কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা সাক্ষরতা অভিযান ও শিক্ষা উপকরণ বিতরণ করে।

বুধবার বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির ঘোষিত ওই আয়োজনে প্রধান অতিথি ছিলেন শিবিরের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মঞ্জুরুল ইসলাম।

ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখার উদ্যোগে সাক্ষরতা কর্মসূচির উদ্ভোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মঞ্জুরুল ইসলাম বলেন, শিক্ষা জাতীর মেরুদণ্ড। শিক্ষা ছাড়া কোনো জাতীর অগ্রগতি অসম্ভব। নিরক্ষরতা একটি জাতির জন্য অভিশাপ। এগিয়ে যাওয়ার পথে অন্তরায়। নিরক্ষরতা অবশ্যই একটি সমস্যা কিন্তু তা চিরস্থায়ী নয়। সবার সম্মিলিত প্রচেষ্টায় অল্প সময়ের ব্যবধানে এ সমস্যা কাটিয়ে উঠা সম্ভব। ছাত্রশিবির তার প্রতিষ্ঠালগ্ন থেকে একটি সুন্দর, সুখী ও সমৃদ্ধ জাতি গঠনে কাজ করে যাচ্ছে এবং শত প্রতিকুলতার মাঝেও তা অব্যাহত রেখেছে।

তিনি আরো বলেন, শিক্ষিত ও যোগ্যতা সম্পন্ন নাগরিক নিয়ে পৃথিবীর বহু দেশ প্রতিদিনই এগিয়ে যাচ্ছে। সফলতার নিত্য নতুন দ্বার উন্মোচন করছে। কিন্তু শত সম্ভাবনা থাকার পরও আমরা অনেক পিছিয়ে আছি। এর অন্যতম কারণ হচ্ছে জনসংখ্যার বিশাল একটা অংশ এখনো নিরক্ষর। নিরক্ষতার দূর করতে সরকার মুখে সফলতার বুলি আওড়ালেও বাস্তবে অবস্থা শোচনীয়। নিকট ভবিষ্যতে দ্রুত নিরক্ষরতা দূর করার সম্ভাবনাও কম। তাই সরকারের আশায় বসে থেকে লাভ নেই। দেশ আমাদের, জনগণ আমাদের সুতরাং দায়িত্বও সবার। যার যার অবস্থান থেকে যদি আমরা নিরক্ষরতা দূর করতে আন্তরিকভাবে চেষ্টা করি তাহলে অল্প সময়ের ব্যবধানে নিরক্ষরতার বেড়াজাল থেকে জাতিকে মুক্ত করা সম্ভব। এক্ষেত্রে ছাত্রসমাজ যদি অগ্রণী ভূমিকা পালন করে তাহলে লক্ষ্যপূরণ আরো সহজ হয়ে যাবে।

ঢাকা মহানগর পশ্চিম শাখা সেক্রেটারি এইচএমএস মাহমুদের সঞ্চালনায় ও শাখা সভাপতি এমএ জামান ভূইয়ার পরিচালনায় সাক্ষরতা অভিযানে প্রায় শতাধিক পথশিশু ও নিরক্ষরদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ