• রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

উত্তরবঙ্গে চলতি মাসেই বন্যার আশঙ্কা

অনলাইন ডেক্স / ৩৯ Time View
Update : বুধবার, ২৩ আগস্ট, ২০২৩

স্বল্পমেয়াদি বন্যার পূর্বাভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আজ মঙ্গলবার আগামী ১৫ দিনের বর্ধিত পূর্বাভাসে এই তথ্য জানিয়েছে।

পূর্বাভাসে বলা হচ্ছে, চলতি মাসের শেষ সপ্তাহে ব্রহ্মপুত্র ও যমুনার অববাহিকায় স্বল্পমেয়াদি বন্যা হতে পারে। যদিও এ বছর উত্তরবঙ্গের নদীগুলোতে বিভিন্ন সময় পানি বাড়লেও ব্রহ্মপুত্র, তিস্তা, যমুনার অববাহিকায় অবস্থিত বেশ কিছু জেলায় নদীর পানি এখন পর্যন্ত বিপৎসীমা অতিক্রম করেনি। ফলে অন্যান্য বছরের মতো বন্যা হয়নি কুড়িগ্রাম, লালমনিরহাট, বগুড়া, গাইবান্ধা, সিরাজগঞ্জসহ উত্তরবঙ্গের বন্যাপ্রবণ জেলাগুলোতে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, ২২ এবং ২৩ আগস্ট কুড়িগ্রামের উলিপুর ও চিলমারী উপজেলায় ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পেয়ে আগামী ২৫ এবং ২৬ তারিখ বিপৎসীমায় পৌঁছাতে পারে। ফলে উলিপুর এবং চিলমারী উপজেলার সাহেবের আগলা, বেগমগঞ্জ এবং নয়ারহাট ইউনিয়নসহ নদী তীরবর্তী নিম্নাঞ্চল এবং চরাঞ্চলগুলো প্লাবিত হওয়ার আশঙ্কা আছে।

গাইবান্ধার ফুলছড়ি এবং সাঘাটায় যমুনা নদীর পানি বেড়ে বিপৎসীমায় পৌঁছাতে পারে আগামী ২৬ এবং ২৭ আগস্টে। সেখানে হলদিয়া, সাঘাটা, ভরতখালী ইউনিয়নসহ নদী তীরবর্তী নিম্নাঞ্চল এবং চরাঞ্চল প্লাবিত হতে পারে।

একইভাবে ২৬ এবং ২৭ আগস্টের মধ্যে যমুনা নদীর পানি জামালপুরে দেওয়ানগঞ্জ, ইসলামপুর সরিষাবাড়ী ও মাদারগঞ্জে বিপৎসীমায় পৌঁছাতে পারে যার ফলে কুলকান্দি, চিনাডুলি, সাপধরি ইউনিয়নসহ নিম্নাঞ্চল এবং চরাঞ্চল প্লাবিত হতে পারে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাজমুল হক বলেন, ভারতে ইতোমধ্যে বৃষ্টিপাত শুরু হয়েছে। উজানের পানি বাংলাদেশে আসলে ব্রহ্মপুত্র এবং যমুনার পানি বিপৎসীমা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও সংবাদ